যে মানুষ গুলোকে এড়িয়ে চলবেন…

4.4
(8)

আসলে কে যে খারাপ মানুষ আর কে ভালো মানুষ সেটা চেনা খুব কঠিন কাজ । আমরা চোখের সামনে মানুষ গুলোর আচরন দেখে আমরা অনেক সময় মানুষ বিচারে ভুল করে ফেলি । কারণ মানুষ নিজের আসল সত্ত্বাকে লুকিয়ে রাখে যাতে তার আসল রূপটা বাইরে বের না হয়ে আসে । তবে মাঝে মাঝে এমন কিছু কাজ করে ফেলে যাতে করে তাদের ভেতরকার আসল রূপ বের হয়ে আসে । এমন কিছু আচরন দেখে সেই মানুষ গুলো সম্পর্কে আসল ধারণা পাওয়া যায় ।

ভাল মনের মানুষ কখনই পশু পাখিকে কষ্ট দেয় না । দেখবেন আপনার আশে পাশের অনেকেই আছে যারা কুকুর বিড়ালে ভয় পায় কিংবা এড়িয়ে চলে । এটা কোন অন্যায় না । তবে এমন কিছু মানুষ আছে দেখবেন আশে পাশে কুকুর বিড়াল দেখলেই তাদের মারতে উদ্ধোত হয়, তাদের দিকে ইট ছুড়ে মারে, পায়ের কাছে আসলে লাথি মারে । এমন মানুষ বাইরে যত ভালই সেজে থাকুক, আপনার সাথে যত ভাল আচরন করুক এরা মানুষ হিসাবে সুবিধার না । কেবল যে কুকুর বিড়ালই না অন্য যে কোন পশু পাখির বেলাতে এটা সত্য । যদি আপনার সামনের মানুষটির ভেতরে এমন আচরন দেখেন তাহলে সেই মানুষটি থেকে দুরে থাকার চেষ্টা করবেন ।

একটা মানুষ আপনার সাথে ভাল ব্যবহার করছে কিংবা অন্য সবার সাথে ভালো আচরন করে কিন্তু রিক্সাওয়ালা, ওয়েটার, দারোয়ান, এদের সাথে জঘন্য আচরন আচরন, এমন মানুষ থেকেও সাবধান । এই মানুষটি আপনার সাথে ভাল ব্যবহার করছে কারণ আপনি তার ক্লাসের সমান । যেই আপনি তার অধীনে চলে যাবেন, কিংবা আপনার ক্লাস নিচে নেমে যাবে তার থেকে তখন সে আপনার সাথেও খারাপ আচরন করা শুরু করবে । এরা মানুষের সাথে আচরন করে তার পারিবারিক স্টাটাস দেখে । মানুষ দেখে না । যদিও এই দোষটা অনেকের মাঝেই বিদ্যমান কিন্তু কারো কারো মাঝে এই ব্যাপারটা অতি প্রকট ভাবে বিদ্যমান । কেউ কেউ এটা সব সময় দেখাতে ব্যস্ত থাকে যে দেখো সামাজিক অবস্থানে আমি তোমার থেকে উপরে ।

আপনার আশে পাশে এমন মানুষেরও দেখা পাবেন যে সব সময় আপনাকে এইটা দেখাতে চেষ্টা করবে যে সে তার এবং তার পরিবার আপনার থেকে কতখানি উপরে । কথায় কথায় আপনাকে খুব সুক্ষ ভাবে জানান দিবে তার এই টা আছে তাদের ঐটা আছে । এছাড়া অন্যের নামে সব সময় খারাপ কথা বলার ব্যাপারটা তো আছেই । আপনার পরিচিত এমন অনেক বন্ধু বান্ধবই আছে যে আপনার সামনে অন্য বন্ধুদের নামের খারাপ কথা বলে । মনে রাখবেন যে তারা আপনার নামে অন্যের কাছে ঠিকই একই ভাবে খারাপ কথা বলছে । এই মানুষ গুলো থেকে সাবধান ।

এই মানুষ গুলোকে খেয়াল করবেন এবং এড়িয়ে চলবেন । জীবন সুখের হবে আশা করি । অন্তত কম ঝামেলা মুক্ত হবে ।

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 4.4 / 5. Vote count: 8

No votes so far! Be the first to rate this post.

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *