মনভাব

oputanvir
4.4
(9)

কয়েকদিন আগে ফ্রেন্ড লিস্টের একজনের শেয়ার করা একটা পোস্ট চোখে পড়ল । পোস্টের লেখক তার ৪১ বছর জীবনে দেখা অভিজ্ঞতা থেকে কয়েকটি ব্যক্তিগত বক্তব্য তুলে ধরেছেন । আমার বয়সও তো কম হল না । প্রায় কাছাকাছি বয়স আমার । আমি সেগুলো পড়ার পড়ে মনে হল আমার মনভাবও অনেকটা একই রকম । কয়েকটা আপনাদের সামনে তুলে ধরছি ।

১। টাকা পয়সা জগতের সব থেকে দরকারি জিনিস । পৃথিবীতে এর থেকে দরকারি জিনিস আর নেই । বিশেষ করে পুরুষ মানুষের জন্য এই টাকা পয়সা সব থেকে জরুরী । এটা না থাকলে আপনার কোন মূল্য নেই এবং আপনার কাছের মানুষের কাছেই আপনি দাম পাবেন না । কাছের মানুষ বলতে আপনার বাবা মা বউ ছেলে মেয়ে এদের কথা বলেছি ।

২। আমাদের দেশের বেশির ভাগ মানুষই সুযোগ সন্ধানী এবং অকৃতজ্ঞ । কাউকে যদি আপনি উপকার করেন তাহলে সে এটা মনে রাখবে না যে আপনি তার বিপদে সাহায্য করেছিলেন । বরং এটা মনে রাখবে যে আপনার কাছ থেকে আবারও সুযোগ নেওয়া যাবে । আর যদি একবার সে টের পেয়ে যায় যে আপনি না বলতে পারেন না তাহলে তো আর কথাই নেই ।

৩। বেশির ভাগ মানুষই অপরাধ করে না সুযোগ ও সাহসের অভাবে । আমাদের দেশের ক্ষেত্রে এটা প্রবল ভাবে সত্য ।

৪। করমা বলে আসলে যে কথাটা আমরা বলি সেটা আসলেই নেই । অন্তত সেটা সবার বেলায় সেটা সত্যি না । কারণ আমি কত মানুষকে দেখেই প্রচন্ড অবরাধ অন্যায় করেও কোণ ফল ভোগ না করেই মারা গেছে শান্তিতে ।

৫। মানুষের জীবনের উপর তার নিয়ন্ত্রন থাকে না । নেই । কখন কিভাবে আপনি যে নিজের জীবনের নিয়ন্ত্রন হারিয়ে ফেলবেন তার কোন নিশ্চয়তা নেই ।

৬। মানুষের থেকে পশুপাখিরা ভাল । মানুষ কেবল মানুষের ক্ষতিই করে নিজের স্বার্থে । অন্য দিকে পশু পাখি কেবল খাদ্য এবং নিরাপত্তার জন্য অন্যের উপর হামলা করে।

৭। লাইফে সেক্স খুবই জরুরী একটা ব্যাপার । খাওয়া দাওয়ার মতই । সঠিক সময়ে এই জিনিস না পাইলে মানুষের জীবনের স্বাভাবিকতা নষ্ট হয় । সবাই তো আর আমার মত মহান হয় না ! 😉

৮। আমাদের দেশের মানুষ অন্যের অপমান অন্যের ক্ষতি হতে দেখলে অনন্দ পায় । এবং এই আনন্দ পায় সব থেকে বেশি পায় আত্মীয় স্বজনেরা ।

৯। আপনি যখন একেবারে নিজ থেকে, কাউকে দেখনো কিংবা ফেসবুকে পোস্ট দেওয়া জন্য নয়, এমন ভাবে কারো উপকার করবেন তখন একটা অদ্ভুত শান্তি পাবেন । এই শান্তি কোটি টাকা দিয়েই কিনতে পারবেন না ।

১০। জীবনের আসলে কোন উদ্দেশ্য নেই । দেখবেন পৃথিবীর কোটি কোটি মানুষ একই রকম কাজ করে যাচ্ছে প্রতিদিন । জন্মানো, খাওয়া বড় হওয়া, সেক্স করা, বাচ্চা জন্ম দেওয়া, তাদের বড় করা বুড়ো হওয়া তারপর মরে যাওয়া । সবার সাইকেল এই একই ।

আপাতত এ গুলোর দিলাম । এই মনভাবের সাথে যে আপনার মনভাব মিলতেই হবে এমন কিছু না । এগুলো আমার মনের কথা । কারো সাথে মিলতে পারে আবার নাও পারে । আমার যেমন ঐ লেখকের সাথে মিলেছে । আরও অনেক গুলো আছে । সেগুলো পড়তে পারেন নিচের লিংক থেকে ।

আসল পোস্ট

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 4.4 / 5. Vote count: 9

No votes so far! Be the first to rate this post.

About অপু তানভীর

আমি অতি ভাল একজন ছেলে।

View all posts by অপু তানভীর →