লেখকদের ব্যক্তিগত ব্লগ থাকা জরুরী

oputanvir future
5
(4)

আপনারা অনলাইনে আমার মত অনেকেই লেখালেখি করেন । বিশেষ করে আপনাদের মনের ভাব টুকু আপনারা লিখে প্রকাশ করতে চান । অনেকে লেখালেখি করেন মনের ভাব টুকু প্রকাশ করতে নয় বরং লিখে আমি জনপ্রিয় হব আমার লেখা সবাই পড়বে এই ভাবনা থেকে । এটা যে খারাপ খারাপ আমি বলছি না । জনপ্রিয়তা আমাদের সবারই ভাল লাগে । লেখায় লাইক বেশি পড়বে কিংবা রিচ বেশি হলে আমাদের সবারই ভাল লাগে । কিন্তু একটা ব্যাপার আপনারা হয়তো খেয়াল করেন না কখনো যেন যদি আপনার পাঠক প্রিয়তাই আপনার মুল লক্ষ্য হয়ে থাকে তখন আপনার চিন্তা কেবল থাকে কিভাবে লিখলে লোকে খাবে বেশি । এমন কি যে লেখা আপনি লিখতে চান না পাঠক প্রিয়তা পাওয়ার জন্য সেই লেখাই লিখে থাকেন । এতে আপনার নিজেস্ব স্বকীয়তা নষ্ট হয়ে যায় ।

কী লিখবো বলে শুরু করেছিলাম আর লেখা কোন দিকে যাচ্ছে ! মুল বিষয়ে ফেরৎ আসি । অনলাইনে যারা লেখালেখি করেন তাদের বেশির ভাগই লিখে থাকেন ফেসবুকে নিজেদের আইডিতে কিংবা পেইজে । মূলত দ্রুত এবং সহজেই মানুষের কাছে পৌছানো যায় বলেই মানুষ এটাকেই ব্যবহার করছে । তবে একটা কথা মনে রাখা দরকার যে যে জিনিস দ্রুত পাওয়া যায় মানুষ সেটা দ্রুত ভুলেও যায় । আর এখন দিন দিন ফেসবুকের নিয়ম এতো কঠিন হয়ে যাচ্ছে পান থেকে চুন খসলেই আইডি রেস্টিক্ট হয়ে যাচ্ছে আইডি গ্রুপ কিংবা পেইজ গায়েব হয়ে যাচ্ছে । এই কারণে কেবল মাত্র ফেসবুক আপনার লেখালেখির প্রধান মাধ্যম হওয়া উচিৎ না ।

লেখালেখির জন্য একটা ব্লগের থেকে ভাল কিছু হতে পারে না । নিজেস্ব ব্লগ সব থেকে ভাল । এতে নিজের নিয়ন্ত্রন থাকে সব থেকে বেশি । হারিয়ে যাওয়ার সম্ভবনাটা কম । অন্তত ফেসবুক কিংবা অন্য যে কোন সোস্যাল মাধ্যমের থেকে অনেক ।

তবে নিজের ব্লগ খুলতে একটা অর্থ খরচ হয় বলেই মানুষ এই দিকে সহজে যেতে চায় না । সেই ক্ষেত্রে ওয়ার্ডপ্রেস কিংবা ব্লগস্পটে অথবা সামহোয়্যারের মত কমিউনিটি ব্লগে একাউন্ট খোলা উচিৎ । যদিও সেখানেও নিজের নিয়ন্ত্রন থাকে না শতভাগ । অবশ্য দুনিয়ার কোন স্থানেই শতভাব নিয়ন্ত্রন থাকবে না । তারপরেও ব্লগ একটা থাকা জরূরী । নিজের ব্লগ থাকা মানে অনলাইনে নিজের একটা আইডেনটিটি । এখন যে যুগ আসছে সেখানে নিজের এই একটা অনলাইন আইডেনটিটি থাকা জরুরী ।

ফ্রিসাইট

অনেক ভাবেই আপনি ফ্রি সাইট খুলতে পারবেন । ফ্রিসাইটও চমৎকার কাজ করে । কিন্তু সমস্যা হচ্ছে এই ফ্রি সাইটে আপনার ডোমেইনের পেছনে একটা লেজ যুক্ত থাকে । ডোমেইনটা কী ধরেই নিচ্ছি সবাই জানেন । যারা জানেন না তাদের জন্য বলি। ডোমেইণ হচ্ছে ওয়েবসাইটের ঠিকানা । আমার সাইটের ডোমেইন হচ্ছে oputanvir.com । এটাকে বলে ডোমেইন । ফ্রি সাইট হলে নামটা এতো চমৎকার হবে না । আমার আগে ফ্রি সাইট ছিল । সেখানে নাম ছিল oputanvir.wordpress.com । সাইটটা এখন প্রাইভেট করা । তবে আরেকটা আছে oputanvir.blogspot.com । সাইটটা চালু আছে । এখানে বই পত্র নিয়ে লেখা হয় । এই যে দেখতে পাচ্ছেন পেছন blogspot, wordpress এগুলো ফ্রি সাইটের জন্য । এগুলো আজীবন ফ্রি । যাদের কোন টাকা পয়সা খরচ করতে ইচ্ছে করে না তারা এদের ভেতর থেকে একটা সাইট খুলে নিতে পারেন ।

এবার আসি টাকা খরচ করে যে সাইট বানানো হয় তার কথায় । সাইট খুলতে মূলত দুটো জিনিস লাগে । একটা ডোমেইন । আগেই বলেছি ডোমেইন কী? অন্যটা লাগে হোস্টিং । হোস্টিং কী? হোস্টিং হচ্ছে আপনার সাইটটা যেখানে থাকবে সেটা । আরো সহজ করে বললে ধরেন আপনি একটা দেওয়াল তৈরি করলেন । দেওয়ালের উপরে নিজের নামের একটা সাইনবোর্ড তাঙ্গিয়ে দিলেন । এই নামটা হচ্ছে আপনার কাস্টম ডোমেইন । আর হোস্টিংটা হচ্ছে এই দেওয়ালটা । মানে যেটার উপর আপনার নামটা রয়েছে । হোস্টিং হচ্ছে অনালইন একটা স্টোরেজ যেখানে আপনার ওয়েবসাইটটা থাকবে ।

এই দুইটাই আপনাকে টাকা দিয়ে কিনতে হবে । অর্থ্যাৎ ডোমেইনের জন্য আলাদা ভাবে টাকা দিতে হবে এবং হোস্টিংয়ের জন্য আলাদা টাকা দিতে হবে । এবং প্রতিবছর রিনিউ করতে হবে । মানে প্রতিবছরই আপনার এটার পেছনে টাকা খরচ করতে হবে । মূলত প্রতিবছর এই টাকা খরচের কারণেই মানুষ নিজের সাইট খুলতে চায় না । তবে যারা টাকা খরচ করতে চান কিন্তু বেশি টাকা খরচ করতে চান না তাদের জন্যই সিস্টেম আছে । আপনারা কেবল ডোমেইণ কিনতে পারেন হোস্টিং না কিনেই একটা ওয়েবসাইট চালাতে পারেন ।
ধরুন একটা সরকারি দেওয়াল করেই রাখা আছে । এবং সেখানে আপনি আপনার নামের সাইনবোর্ডটা কেবল টাঙ্গিয়ে দিলেন । সরকারি হওয়ার কারণে আপনার দেওয়াল বানাতে টাকা খরচ হল না কেবল নামের সাইনবোর্ডটা খরচ হল । এই কাজটা করা যায় গুগলের স্টোরেজ ব্যবহার করেন । আমার এই সাইটটা (www.iamoputanvir.live) ঠিক এই ভাবেই তৈরি করা । এই সাইটের কেবল ডোমেইনটা আমি কিনেছি । কিন্তু হোস্টিংয়ের জন্য কোন টাকা খচর করি নি । আজকে একই ভাবে আরেকটা সাইট তৈরি করলাম একই ভাবে (behudablog.xyz) । তবে এই সাইটটা আমি গুগলে না, ইনফিনিটি ফ্রি থেকে স্টোরেজ নিয়েছি । এবং এই সাইটটা বানাতে আমার খরচ হয়েছে মাত্র ৯৯ টাকা যা কিনা ডোমেইনের দাম ।

কত কী খরচ পড়বে এই সাইট তৈরি করতে?

বর্তমানে টপ লেভেল ডোমেইনের দাম একটু বেশি । টম লেভেল মানে হচ্ছে ডট কম ডট নেট এই সব ডোমেইন আমার টা টপ লেভেল ডোমেইন। আমাদের দেশী নানান সাইট থেকে কিনতে পারেন এই ডোমেইন গুলো । প্রথম বছরে একটু ছাড় দিবে । দেখলাম কেউ কেউ ৭০০ টাকা দিয়ে বিক্রি করছে আবার কেউ করছে ১৩/১৪শ টাকা টাকা দিয়ে । তবে পরবর্তী বছর থেকে মোটামুটি দেড় হাজার টাকা খরচ হবে । এক বছরে দেড় হাজার কিন্তু খুব বেশি টাকা নয় ! কেবল এই ডোমেইন কিনে আপনি গুগল কিংবা ইণফিনিটিফ্রির হোস্টিং ব্যবহার করে আপনার সাইট চালাতে পারবেন । তাহলে প্রতিবছর আপনার সাইট চালাতে খরচ হবে দেড় হাজার টাকা । আর যদি আলাদা ভাবে হোস্টিং কিনে তারপর সাইট চালান তাহলে সেটা ধরুন আরও দেড় হাজার থেকে তিন হাজার টাকা লাগবে । টাকা নির্ভর করবে আপনি কোন কোম্পানির কাছ থেকে কিনেন সেটা । তার মানে ধরেন প্রতি বছর আপানর সাইট রান করতে তিন/চার হাজার টাকা খরচ হচ্ছে । খুব বেশি কিন্তু বেশি না । বছর চার হাজার টাকা কত ভাবে খরচ হয়ে যায় তার ঠিক নেই ।

এবার ছোট একটা আইডিয়ার কথা শেয়ার করি আপনাদের সাথে । যারা খুব বেশি টাকা খরচ করতে চান না আবার একটু ফ্রি ডোমেইনও চান না তাদের জন্য । সাবডোমেইন ব্যাপার সম্পর্কে আপনাদের ধারণা আছে আশা করি । যেমন আমার সাইটের ডোমেইন হচ্ছে oputanvir.com । এখন আমি এই সাইটের আন্ডারে আরো সাইট এড করতে পারি । এই রকম একটা সাইট আমি কয়েকদিন আগে খুলেছি বিফলতার গল্পের জন্য । মনে আছে নিশ্চয়ই ? (befolota.oputanvir.com) । আপনারা কয়েকজন মিলে ঠিক এমন কিছু করতে পারেন । ধরেন একটা মেইন ডোমেইন কেনা হল । ধরেন author.com টা কেনা হল । এরপর আপনারা যারা যারা সেখান থেকে সাইট খুলতে চান পারবেন । ধরেন আপনার নাম নীলা । তাহলে আপনার সাইটের এড্রেড হবে (nila.author.com) । হ্যা এটা অনেকটা ফ্রি সাইটের মত হবে তবে সেটা কিন্তু ফ্রি সাইট থেকে ভাল হবে অনেক বেশি । এই ক্ষেত্রে খরচ কেমন হবে । ঐ যেন বললাম তিন হাজার টাকা মোট খরচ । সেটা যদি ৫ জনের ভেতরে ভাগ করে দেওয়া হয় তাহলে বছরে ৬০০ টাকা ।

ব্লগ সাইট তৈরি করা এখন খুব বেশি কঠিন কাজ না । এমন কি একটা ব্লগ সাইট চালানোও খুব কঠিন না । ওয়ার্ডপ্রেস দিয়ে খুব সহজেই নিজের জন্য সাইট তৈরি করে নেওয়া যায় । তবে আপনাদের এই ব্যাপারে সাহায্য দরকার হলে নির্দ্বিধায় আমাকে নক দিবেন । ডোমেইণ কেনা থেকে শুরু করে একেবারে আপনার সাইট আমি তৈরি করে দিবো একদম ফ্রিতেই । ফ্রি সাইট আপনি নিজেই তৈরি করতে পারবেন আশা করি । তারপরেও দরকার হলে আমাকে নক দিবেন । এছাড়া যদি কেবল ডোমেইন কিনে সেটা গুগল হোস্টংয়ের সাথে এড করতে সাহায্য চান সেটাও করে দিব । পুরো চাইলে পুরো সাইটটাই সেট আপ করে দিব ।

সো আর দেরি কেন ! আজই খুলে ফেলুন সাইট । আর নিজের লেখা গুলো নিজের নিয়ন্ত্রনে নিয়ে নিন । যাতে পেইজ আইডি হারিয়ে গেলেও আপনি সহজে না হারিয়ে যান ।

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 5 / 5. Vote count: 4

No votes so far! Be the first to rate this post.

About অপু তানভীর

আমি অতি ভাল একজন ছেলে।

View all posts by অপু তানভীর →