পাহাড়ে ভিনগ্রাহী

oputanvir
4.6
(25)

চোখ মেলে কিছু সময় তাকিয়ে রইলাম । বোঝার চেষ্টা করছি এখন আমি কোথায় রয়েছি আর আর কেন ঘুম ভাঙ্গলো । কয়েক মুহুর্ত যাওয়ার পরেই আবারও ডাকটা কানে এল !

-তপন দা ! তপন দা !

বাহাদুরের কন্ঠ । আমি তখনও চালের দিকে তাকিয়ে রয়েছি । বাইরে তখনও অন্ধকার । তবে সকালের আলো ফুটবে ফুটবে করছে ! এমন সময় ঢাকাতে হলে আযানের আওয়াজ শোনা যেত । কিন্তু এই পাহাড়ে আযানের শব্দ শোনা যাবে না । আমি বাহাদুরের দিকে না তাকিয়েই বললাম, বল বাহাদুর !
-আমাদের কিন্তু খুব ভোরে রওয়ানা দিতে হবে । নয়তো চংলুত পাড়ায় পৌছাতে অনেক রাত হয়ে যাবে ।
আমি আরও কিছু সময় শুয়েই রইলাম । গতকাল শরীরের ব্যাথাটা এখন একটু ভাল করে টের পাচ্ছি । অনেক দিন পরে এমন হাটাহাটি করার ফল টের পাচ্ছি । আজকে সারাদিন আমাদের হাটতে হবে । কোথাও থামাথামি নেই ।

হঠাৎ করেই আমার মনে হল আমি কেন এই কাজটা করতে যাচ্ছি ? কোন কি দরকার আছে?
কেন এসেছি এই পাহাড়ে ?
ট্রেকিংয়ের নেশা এক সময় আমার ছিল ঠিকই তবে এখন বয়স বাড়ার সাথে সাথে সেসব কমে এসেছে । এই কয়েকটা দিন এখানে না থেকে যদি নিজের ব্যবসায়ে মন দিতাম কিংবা অন্তত পরিবারের সাথেও কোথাও বেড়াতে যেতাম সেটাও বুঝি বেশি ভাল ছিল । এখনও খুব বেশি দেরী হয়ে যায় নি । দালিয়ান পাড়া থেকে রেমাক্রি মাত্র তিন ঘন্টার পথ । তারপর ওখান থেকে থানচি পৌছাতে পৌছাতে আর ঘন্টা দুই । থানছি থেকে সোজা বান্দরবান শহর হয়ে ঢাকা চলে যাওয়া যায় । মনে হল সব কিছু ছেড়ে দিয়ে সোজা রওয়ানা দিই ঢাকার দিকে । কিন্তু আমি জানি যে কৌতুহল নিয়ে আমি এসেছি এখানে সেটা কোন ভাবেই ঢাকাতে বসে নিবারন করা যাবে না । সুযোগ যেহেতু এসেছে একবার চেষ্টা করতে হবে !

প্রতিটি আদিবাসী ঘরের পেছনেই একটা ঝুল বারান্দার মত স্থান থাকে । এমন কোন কাজ নেই যে করা হয় না । তবে এটা সব সময়ই পরিস্কার পরিছন্ন থাকে । আর দালিয়ান পাড়াটা সব সময়ই পরিস্কার পরিছন্ন । আমি বিছানা থেকে উঠে এসে দাড়ালাম সেই বাশের বারান্দায় !

আলো তখনও ফোটে নি তবে আমার চোখের সামনে সব কিছু কেমন যেন ফুটে উঠচে ধীরে ধীরে । আমি এক ভাবে মুগ্ধ হয়ে তাকিয়ে রইলাম সেইদিকে । একটু আগে যে ঢাকাতে ফিরে যাওয়ার কথা মনে হচ্ছিলো সেটা মুহুর্তের ভেতরেই গায়েব হয়ে গেল । আমি একভাবে তাকিয়ে রইলাম পাহাড়ের দিকে । সীমাহীন শূন্যতার ঐ আকাশের দিকে তাকিয়ে যেমন মানুষের মনে একটা বিষণ্ণতা জাগে, এই সুবিশাল পর্বতমালার দিকে তাকালেও একই রকম মনে হয় । একই ভাবে মনকে উদাস করে দেয় । একভাবে তাকিয়েই রইলাম আমি পাহাড়ের দিকে ।

বাহাদুরের ডাকে আমি ঘরের ভেতরে ঢুকলাম । ততক্ষণে বাহাদুর রান্না শেষ করে ফেলেছে । রান্না বলতে খিচুড়ি আর ডিম ভাজি । পাহাড়ে এর থেকে ভাল আর কিছু হতে পারে না । সামনের কয়েকদিন আমাদের আসলে এই খেয়ে থাকতে হবে । আমরা বলতে কেবল আমি আর আমার সাথে আমার গাইড বাহাদুর । আর আমাদের তাবু বহন করার জন্য একজন পাড়া থেকেই নেওয়া হবে ।

বাহাদুর খাবার বেড়ে দিতে দিতে বলল, তপন দা পাহাড়ে কিন্তু আরও একদল টুরিস্ট আছে !
আমি গরম খিচুড়ি মুখে দিতে দিতে ওর দিকে অর্থপূর্ণ দৃষ্টিতে তাকালাম । বাহাদুর বলল, এই সময়ে এই দিকে মোটেই টুরিস্ট আসে না । আপনি আমার পরিচিত না হলে আমিও আসতাম না । পাহাড়ের এই দিকটাতে কেবল শীতে আসে মানুষ । আরও দুই মাস পরে । কিন্তু আপনার মত আরও দুইজন এসেছে । কারবারির বাসায় রয়েছে ওরা । আমি দেখেছি কাল রাতেই । আমাদের আগেই এসে পৌছিয়েছে ওরা । ওদের হাফ ভাব কেন জানি আমার মোটেও ভাল লাগে নি । ওদের ভেতরে একজন আবার বিদেশী !

এবার আমি একটু নড়ে চড়ে বসলাম । বিদেশী ! এই সময়ে এই পাহাড়ে ?
তাহলে কি ওরাও আমার মতই কিছু করতে যাচ্ছে ?
আমি বললাম, কোনদিকে যাবে খোজ নিয়েছো?
-এটাও তো চিন্তার ব্যাপার । ওরাও যাবে চংলুত পাড়াতে ! আপনারা কেন সবাই ঐদিকে যাবেন আমি তো বুঝতে পারছি না । ঐদিেক তো কেউ যায় না । বড় কোন পাহাড় নেই, নেই কোন বড় ঝর্নাও । তাহলে ?

আমি বাহাদুরের কথার জবাব দিতে পারলাম না । অবশ্য বাহাদুর আর কোন প্রশ্ন করলো না । এই ব্যাপারটার জন্য বাহাদুরকে আমার পছন্দ । যখন আমার পাহাড় চড়ার শখ ছিল তখন থেকেই বাহাদুর আমার সাথে সাথে থেকেছে । মাঝে অনেক লম্বা সময় আমি রাশিয়াতে ছিলাম । ফিরে এসেও বেশ কয়েকবার আমি এই পাহাড়েই এসেছি । সেই সময়েও বাহাদুর আমার সাথে সাথেই ছিল । এখন ওর সাথে আমার আলাদা একটা সম্পর্ক তৈরি হয়েছে । বাহাদুরের ছোট ভাই ঢাকা পড়ার সময় অনেক দিন আমার কাছেই ছিল।

দুই
চংলুত পাড়াতে আমরা যখন পৌছালাম তখন রাত সাড়ে দশটা বাজে । বাহাদুর পর্যন্ত বেশ ক্লান্ত হয়ে গেছে । আমার অবস্থা তো খারাপই বলা চলে । আমরা যখন চংলুত পাড়াতে পৌছেছি তখন আমাদের সামনের টিমটাকে দেখতে পেলাম । একজনে নিশ্চিত ভাবেই আমেরিকান সেটা আমার বুঝতে মোটেই কষ্ট হল না । এই লোক এখানে কিভাবে এল সেটা আমি বুঝতে পারছি না । এই পাহাড়ে বিদেশী লোক সহজে ঢুকতে পারে না । তবে যে কোন ভাবেই এই লোক যেভাবে এসেছে । বুঝতে মোটেই কষ্ট হয় না যে এই লোকের পেছনে বেশ ভাল ব্যাক আপ আছে এবং আমাদের দেশের উপর পর্যন্তও তার হাত রয়েছে ।
রাতে খাওয়া দাওয়া শেষ করে এলিয়ে দিলাম বিছানায় । শরীর প্রচন্ড ক্লান্ত থাকা সত্ত্বেও আমার কেন জানি ঘুম এল না আমার । কিছু সময় শুয়ে থাকার পর উঠে বসলাম । তারপর পেছনের বাশের বারান্দায় গিয়ে বসলাম । আকাশটা একদম পরিস্কার দেখা যাচ্ছে । আমি সেই দিকে তাকিয়ে রইলাম একভাবে । সেই নেশা লাগানো বিষণ্ণতা আবার ফিরে এল আমার মাঝে ।
তখনই আমি সেই আমেরিকান লোকটাকে দেখতে পেলাম । সে আমার দিকে একভাবে তাকিয়ে । যদিও অন্ধকার তবে আমার কেন জানি মনে হল লোকটা সরাসরি আমার চোখের দিকে তাকিয়ে আছে । আমার তখনই মনে হল যে আমি এখানে ঠিক যে কারণে এসেছি এই লোকদুটো ঠিক একই কারণে এখানে এসেছি । তাই আমাদের হয়তো হয়তো মুখোমুখি হতেই হবে কোন না কোন সময়ে !

নিজের মনে মনের সাথে আরও একবার বোঝাপড়া করে নিতে হবে । আমি কি সত্যিই এই কাজটা করতে চাই?
এখনও নিরাপদে ফেরৎ যাওয়ার একটা উপায় আছে । এখানেই আমি শুয়ে বসে দুইদিন কাটিয়ে দিতে পারি । তারপর আবারও ফিরে যেতে পারি নিজের পরিচিত স্থানে । ব্লগে গিয়ে এই কদিনের ট্রেকিংয়ের অভিজ্ঞতা লিখতে পারি । কিন্তু আমি জানি যে কারণে আমি এখানে এসেছি, যার কারণে এখানে এসেছি সেটা আমাকে খুজে বের করতে হবে । না পারলেও অন্তত চেষ্টা করতেই হবে একবার । নয়তো আমি কোন ভাবেই শান্তি পাবো না ।

আমার বর্তমান অবস্থান বেশ চমৎকার । চংলুত পাড়া ছেড়েছি দুইদিন আগে । দেড়দিন একটানা আমরা হেটেছি । আমাদের পথ দেখিয়েছে আমার কাছে থাকা আমার কাছে থাকা জিপিএসটা । হাটার সময়ে বাহাদুর আমাকে বারবার বলেছে যে আমাদের সামনে সেই গ্রুপটা রয়েছে । তাদের চলাচলেের অনেক নিদর্শন থেকে যাচ্ছিলো পথে । তার মানে আমি যেমন জিপিএস কোঅর্ডিনেট নিয়ে এসেছি ওরাও এসেছে । যতই আমি গন্তব্যের দিকে এগিয়ে যাচ্ছি ততই আমার মনে হত লাগলো যে আমি যে উদ্দেশ্য নিয়ে এখানে এসেছি ওরাও একই কারণে এসেছে !

হাটার সময়ই দেখতে পেলাম আগের গ্রুপটার সাথে আসা আদিবাসি গাইডটা ফেরৎ যাচ্ছে । বাহাদুর তার কাছ থেকে জানতে পারলো যে লোকদুটো ওকে চলে যেতে বলেছে । বলেছে প্রতি তিন দিনে একবার তাবুর কাছে গিয়ে ওদের খোজ নিতে । বাকি সময় কাছে আসার দরকার নেই । তার মানে এটা পরিস্কার যে ওরা কী করবে সেটা কাউকে জানতে দিতে চায় না । এর অর্থ হল আমরা যে ওদের কাছে যাবো এটাও ওরা মোটেও ভাল চোখে দেখবে না।

তাই নির্দিষ্ট স্থানের একেবারে কাছে না গিয়ে একটু দুরে অবস্থান নিলাম । আমাদের তাবু দুটো একটা বড় একটা খাড়া পাহাড়ের পাশে । যদি ঝড়বৃষ্টি আসে তাহলে তাহলে এই একটা দিক দিয়ে আমাদের রক্ষা করবে। অবশ্য এখানে গাছ পালাও আছে বেশ ভালই । বৃষ্টির পানি খুব একটা সুবিধা করতে পারবে না । তবে একটা প্রবল বর্ষণে পাহাড় ধস হলে অবশ্য আমরা গেছি । বাহাদুরকে কথাটা বলতেই সে হেসে বলল, ভয় নেই দাদা, এই পাহাড় ধসবে না ।

তাবু খাটানো শেষ করে আমাদের সাথের জনকে রান্না করতে বললাম । তারপর আমি বাহাদুরকে সাথে নিয়ে হাটতে লাগলাম সামনে । জিপিএস অনুযায়ী আমাদের নির্দিষ্ট গন্তব্যে যেতে হবে আরও ডান দিকে । হাটতে হাটতে বাহাদুর বলল, দাদা, ওই লোকগুলোর হাবভাব কিন্তু আমার কাছে ভাল মনে হচ্ছে না । মংলু বলল যে ওদের কাছে নাকি অস্ত্র দেখেছে সে । এই পাহাড়ে কেউ অস্ত্র নিয়ে আসে না বেড়াতে !

আমি ধারণা করেছিলাম যে ওদের কাছে অস্ত্র থাকবেই । এবার আরও নিশ্চিত হলাম । এই পাহাড়ে ওরা আমাকে গুলি করে রেখে গেলে আসলে কেউ কোন দিন টের পাবে কিনা সন্দেহ । এটা কোন প্রচলিত রুট না । আশে পাশে না আছে উচু কোন পর্বত না আছে কোন ঝর্ণা । ট্রেকাররা এদিকে কালে ভাদ্রে আসে । এতোটা নির্জন এলাকায় যে কোন অপকর্ম করে পার পেয়ে যাওয়া যায় !

সন্ধ্যার কিছু আগেই আমি একেবারে আমাদের নির্দিষ্ট স্থানে পৌছালাম । জায়গা টা একেবারে পরিস্কার একটা স্থান । এখানে কোন পাহাড় কিংবা গাছগাছালি নেই । আমি সেখানেই কিছু সময় দাড়িয়ে রইলাম । তখনই দেখতে পেলাম সেই লোকদুটোকে । ওরা ঠিক উল্টো দিকে দাড়িয়ে রয়েছে । তাদের একজন আমাদের দিকে তাকিয়ে রয়েছে । অন্যদিন নিচে বসে কী যেন করছে । আমি নিচের ছোট গাছপালা ার ঘাসের দিকে তাকিয়ে রইলাম কিছু সময় । আমার মনে হল যে যেন এখানে কিছু যেন একটা স্বাভাবিক নেই । আর একটু আগেই চারিদিকের পরিবেশটা বেশ ফুরফুরে ছিল । কিন্তু এখানে আসার পর থেকে হঠাৎ কেমন যে গুমোট ভাব । মনে হচ্ছে যেন ঠিকঠাক মত বাতাস এসে পৌছাচ্ছে না । কিন্তু এখানে বরং উল্টোটা হওয়া উচিৎ । এখানে তো আরও বাতাস নির্ভল হওয়া দরকার ছিল । আমি ব্যাপারটা ঠিক বুঝতে পারছিলাম না । বোঝার চেষ্টা করছিলাম । সেই সাথে পায়ের নিচের ঘাস গুলোর দিকে তাকিয়ে ছিলাম । ঘাস গুলো কেমন যে একটু নির্জিব হয়ে আছে । মনে হচ্ছে যেন প্রবল বাতাসে কিংবা চাপের ফলে সেগুলোর ঘাড় নুইয়ে পড়েছে ।
অন্যান্য ছোট গাছ গাছালির অবস্থাও দেখা যাচ্ছে এমনই । আমি সেদিকে তাকিয়ে রয়েছি আর ভাবছি, তখনই আমার চোখ গেল বাহাদুরের দিকে । সে তখনও ঐ লোকদুটোর দিকেই তাকিয়ে রয়েছে একভাবে । কিছু যেন বোঝার চেষ্টা করছে ! আমি ওর আচরনে একটু অবাক হচ্ছি । বিশেষ করে যখন থেকে ঐ লোকগুলোর গাইডের সাথে আমাদের দেখা হয়েছিলো রাস্তায় তখন থেকে বাহাদুর একটু যেন অস্বাভাবিক আচরণ করছে । আগের মত এতো হাসিখুশি নেই ।

পাহাড়ে সন্ধ্যা খুব জলদি নামে । দেখতে দেখতে চোখের সামনে অন্ধকার হয়ে গেল । লোকদুটোকে আমি চলে যেতে দেখলাম । আমি তখনও এদিক ওদিক খুজে চলেছি । তবে আসলে আমি কী খুজে চলেছি সেটা আমি নিজেই জানি না । কেবল স্কভগবতের কথায় আমি এতোদুর চলে এসেছি । সে আমাকে আর কিছু বলতে পারে নি । বলতে পারার কথাও না । স্কভগবত কেবল আমাকে জিপিএস কোঅর্ডিনেট জানিয়েছে । আমি সেটা নিয়েই এখানে এতো দুর চলে এসেছি । তবে আমেরিকান ঐ লোকটাকে দেখে আমার মনে অন্তত এটা স্পষ্ট যে স্কভগবত যা বলেছে তার ভেতরে কিছু না কিছু সত্য আছে !

বাহাদুর বলল, তপনদা চলেন । বৃষ্টি শুরু হয়েছে ।
আমি হাত দিয়ে অনুভব করার চেষ্টা করলাম । কিন্তু কোন বৃষ্টির অনুভব হল না । কিন্তু একটু পরেই অনুভব করতে পরলাম যে বৃষ্টির শব্দ আমার কানে আসছে । আশে পাশে বৃষ্টি শুরু হয়েছে কিন্তু আমাদের শরীরে বৃষ্টি শরীরে লাগছে না ।
বাহাদুর বলল, চলেন তপন দা, তাবুতে যাই । একটু পরেই জোরে বৃষ্টি শুরু হবে ।

আমি আর কিছু না ভেবে হাটা শুরু করলাম । কয়েক কদম এগিয়ে আসতেই শরীরে বৃষ্টির ফোটা পড়লো । আমরা দ্রুত হাটা শুরু করলাম তাবুর দিকে !

রাতে বৃষ্টির পরিমানটা বেশ ভালই ছিল । তবে আমাদের তাবুটা এমন জায়গাতে ছিল যে সেখানে বৃষ্টি আমাদের খুব একটা কাবু করতে পারছিলো না । রাতে রান্না তখন হয়ে গেছে । খাওয়া দাওয়া শেষ করে অন্য তাবুতে বাহাদুর আর আমাদের পোর্টার সাং ঘুমিয়ে গেল । আমি তাবুর মুখ একটু খুলে তাকিয়ে রইলাম সামনের পাহাড়ের দিকে । অদ্ভুত এক অনুভূতি হচ্ছে । মনের ভেতরে একটা চিন্তা এসে বাসা বেঁধেছে । সেই সাথে একটা উত্তেজনাও কাজ করছে।

আমি যখন রাশিয়াতে ছিলাম তখন স্কভগবতের সাথে আমার পরিচয় হয় । বলা চলে বাঙ্গালি ছাড়া স্কভগবতের সাথেই আামর সবার আগে বন্ধুত্ব হয় । এই কারণে ওর সাথে আমার ভাবটা ছিল সব থেকে বেশি । স্কভগবতের আকাশ স্পেশ এলিয়েন এসব নিয়ে প্রবল আগ্রহ ছিল সব সময় । ঘন্টার পর ঘন্টা সে এসব নিয়ে কথা বলতো । আমার নিজের এসব বিষয় নিয়ে পড়াশোনা করতে খারাপ লাগতো না । এই কারণেই সম্ভবত আমাদের বন্ধুত্বটা হয়েছিল বেশ ভাল । এই বয়সে এসেও স্কভগবতের এই ব্যাপার গুলো নিয়ে আগ্রহ চলে যায় নি ।

এখানে আসার দুইদিন আগে স্কভগবতের ফোন এসে হাজির হয় আমার কাছে । সে আমাকে একটা জিপিএস কোঅর্ডিনেট পাঠিয়ে বলে এই খানে গিয়ে খোজ করতে । আমি যখন জানতে চাইলাম এখানে কী আছে কিংবা আমি কী পাবো তখন আমাকে অদ্ভুত একটা গল্প শোনায় ! স্কভগবতে বর্তমানে রাশিয়ার একটা স্পেশ সেন্টারে কাজ করে । সর্বক্ষিন আকাশের দিকে খোজ রাখে ওদের নিজেস্ব কোম্পানীর স্যাটেলাইণ দিয়ে ! ও জানায় দুইদিন আগে নাকি এমনই কিছু একটা আকাশ থেকে পৃথিবীর দিকে ছুটে এসেছে । তবে সেটা ছিল একেবারে অল্প সময়ের জন্য । এমন উল্কা পিণ্ড প্রায়ই আকাশ থেকে খসে পড়ে । তাই এটা কোন বড় ব্যাপার না । কিন্তু স্কভগবতে্র কাছে মনে হয়েছে এটা অন্য সব উল্কার মত নয় । সে সম্ভাব্য একটা কো অর্ডিনেট আমাকে পাঠিয়েছে যেখানে আকাশ থেকে আসা সেই জিনিসটা পড়তে পারে । এটাই এখানে আসার মুল কারণ

আমি তাবুর ভেতরে শুয়ে বৃষ্টি উপভোগ করতে লাগলাম ! তাবুর ভেতর থেকে দুরে নির্জন কালো পাহাড়ের দিকে তাকিয়ে রইলাম । বৃষ্টি খুব জোরে না পড়লেও একেবারে আস্তেও পড়ছে না । আমি এক মনে বাইরের দিকে তাকিয়ে রইলাম । এভাবে তাকিয়ে থাকতে থাকতে কখন যে ঘুমিয়ে পড়েছি আমার মনেও নেই ।

তিন
সকালে ঘুম ভেঙ্গে দেখি তখনও বৃষ্টি হচ্ছে । তবে সেই সাথে খিচুড়ি রান্নার একটা সুগন্ধও আসছে । আমাদের পোর্টার বেশ বুদ্ধিমান ছেলে । আকাশের দিকে তাকিয়ে গতকালই সে বুঝেছিলো যে বৃষ্টি হবে তাই শুকনো কাঠ জোগার করে রেখেছিলো । সেই সাথে পাহাড়ের দেওয়ালের খোদাই করে সেখানে একটা সামিয়ানা মত টাঙ্গিয়ে রান্না ঘর বানিয়েছে । সেখানেই রান্না চলছে ।

বাহাদুরের সাথে খাওয়ার সময় গল্প হল । সে জানালো যে বৃষ্টির যা অবস্থা তাতে সারাদিন বৃষ্টি হবে মনে হচ্ছে । সত্যিই তাই হল । সারৎা দিন ঝিরঝির করে বৃষ্টি হতে শুরু করলো । আমি তাবু থেকে বের হতে পারলাম না । তবে সময়টা যে খারাপ গেল সেটাও বলবো না । তাবু মুখ খুলে একটা বই নিয়ে বসলাম । সময় কিভাবে চলে গেল আমার নিজের কাছেই সেটা মনে নেই । এই যে পাহাড়ে বৃষ্টির ভেতরে তাবুর ভেতরে বসে আমি বই পড়ছি, এমন সময় কি আর আসবে? যদি এখানে কিছু নাও পাই, না পাওয়ার সম্ভবনাই বেশি তবুও আসলে আমার মনে কোন দুঃখ নেই । এই সময়টুকুই আমার কাছে সব থেকে চমৎকার লাগছে ।

অন্ধকার নেমে এল । তারপর রাতের খাওয়া খেয়ে আমরা আবারও ঘুমিয়ে পড়লাম । আজকে কেন জানি ঘুম চলে এল জলদি । তবে সেই ঘুম ভাঙ্গ বাহাদুরের ডাকে ।
-তপোন দা তপন দা !
আমি ধড়ফড় করে উঠে বসলাম । তারপর বললাম, কী হয়েছে ?
-চলেন?
বাইরে তাকিয়ে বুঝতে পারছলাম তখনও বৃষ্টি হচ্ছে । আমি বললাম, কী হয়েছে ? কোথায় যাবো?
-চলেন !

বাহাদুর আর কোন না বলে হাতের চর্ট নিয়ে হাটা দিল । আমি কী করবো কিছু সময় ভাবতে লাগলাম । তারপর চট জলদি রেইনকোট গায়ে চাপিয়ে টর্টটা হাতে নিলাম । তারপর বাহাদুরের পেছন পেছন দৌড় দিলাম ।

বৃষ্টির ভেতরে বাহাদুরের পেছনে ছুটে চলেছি । বাহাদুর কোথায় চলেছি আমি নিজেও জানি না । আর বাহাদুর কেনই বা যাচ্ছে সেটাও আমার ঠিক মাথায় ঢুকছে না । তবে আমার মনে হচ্ছে যে বাহাদুর কিছু দেখেছে কিংবা বুঝেছে । ওকে অনুসরণ করা ছাড়া আর কোন উপায় নেই ।

প্রায় ঘন্টা খানেক চলার পরে আমি বাহাদুরকে দেখতে পেলাম । সে একটা পাথরের পাশে লুকিয়ে দেখার চেষ্টা করছে । আমি নিরবে ওর পাশে এসে বসলাম । তারপর ওর দৃষ্টি অনুসরণ করে সামনের দিকে তাকালাম । তাকিয়ে ডেখি এটা ঐ আমেরিকানদের ক্যাম্প ।

ক্যাম্পের লোকদুটো কী যেন করছে । মনে হল যে কিছু একটা ওরা পেয়েছে । সেটার দিকে ঝুকে আছে । লম্বা কিছুর একটা ওরা ঝুকে আছে ।
বাহাদুর আমার দিকে তাকিয়ে বলল, ওদের থামাতে হবে !
-কেন ? কী হয়েছে ?
-ভাল করে তাকিয়ে দেখেন !

আমি ওদের দিকে ভাল করে তাকিয়ে দেখলাম । তখনই আমি চোখ বড় বড় তাকিয়ে রইলাম । কারণ ওরা যে জিনিসটা ধরে রেখেছে কিংবা আরও ভাল করে বললে ওরা যাকে ধরে রেখেছে সেটা মানুষের মত কিছু একটা !
আমি অবাক হয়ে বাহাদুরের দিকে তাকালম । বাহাদুর আমার দিকে তাকালো বলল, সে আমাদের পাহাড়ীদের বন্ধু তপনদা ! ষেখানে সে আসে মাঝে মাঝেই । আমরা পাহাড়ে ঘুড়ে বেড়াই তাদের নানান ভাবে সাহায্য করে । ঐ লোক গুলো ওকে ধরে নিয়ে যেতে এসেছে !

আমি কেবল চোখ বড় বড় বাহাদুরের দিকে তাকিয়ে রইলাম । আমার মোটেই বুঝতে কষ্ট হল না যে বাহাদুর ঠিকই জানতো যে আমি এখানে কেন এসেছি কিন্তু তারপরেও আমাকে নিয়ে এসেছে । হয়তো জানতো যে আমার দ্বারা ওটার কোন ক্ষতি হবে না । এখন সেটা ধরা পড়েছে । বাহাদুর বলল, আমি পেছন দিক দিয়ে যাচ্ছি । যে কোন ভাবেই ওকে বাঁচাতেই হবে ।
আমি বললাম, ওদের কাছে পিস্তল আছে !
বাহাদুরও জানে যে ওদের কাছে পিস্তল রয়েছে । তবে সে সেটার তোয়াক্কা করে না সেটা বুঝতে আমার কষ্ট হল না ।

আমি কিছু সময় চিন্তা করলাম । তারপর ওকে বললাম যে পেছন দিক দিয়ে যেতে । আমি সামনের দিক দিয়ে যাচ্ছি । ওখানেই সরাসরি ওদের সাথে দেখা হবে । আমার সাথে ওরা যখন কথা বলবে তখন যেন সুযোগ মত ও হামলা করে !

বাহাদুর পেছনের দিকে ঘুরে রওয়ানা দিয়ে দিল । আমি কিছু সময় অপেক্ষা করার পরে উঠে দাড়ালাম । তবে হাতে একটা ছোট টেনিস বলের সাইজের পাথর তুলে দিলাম । অন্ধাকরে সেটা দেখতে পাওয়ার কথা না ! তারপর সরাসরি হাটা শুরু করলাম ওদের ক্যাম্পের দিকে । আমার হাটছিলাম ধীর পায়ে । তারপরেও ওরা ৫০ গজ থাকতেই আমাকে দেখে ফেলল । একজন পিস্তল তুলে ধরলো আমার দিকে । তারপর ইংরেজিতে বলল, ওখানেই দাড়াও !
-আসলে আমার একটা সাহায্য দরকার !
-আমরা কোন সাহায্য করতেপারবো না ! চলে যাও এখান থেকে !
-দেখুন !
আমি আরও এক কদম এগোতেই লোকটা গুলি করলো । তবে আমাকে উদ্দেশ্য করে না । আমার থেকে একটু সামনে এসে গুলিটা বিধলো ! আমি ভয় পেয়ে দাড়িয়ে গেলাম । লোকটা বলল, সোজা তোমার ক্যাম্পের দিকে চলে যাও !
আমি দাড়িয়ে রইলাম কিছু সময় । তারপর বললাম, তোমাকে যাকে ধরে রেখেছো ওকে নিয়ে এখান থেকে যেতে পারবে না । লেট মি হেল্প ।
লোকটা একটু যেন থামলো । তারপর বলল, তুমি কী বলছো বুঝতে পারছি না । সোজা চলে যাও । এবার কিন্তু বুকে গুলি করবো ।
আমি বললাম ওকে আমি চলে যাচ্ছি কিন্তু সত্যই তোমরা এই জঙ্গল থেকে বের হতে পারবে না । আদিবাসী ঐ প্রাণীটাকে নিজেদের দেবতা মনে করে ! আর দেবতার গায়ে হাত দেওয়া কেউ পছন্দ করে না !

যদিও এটা একটা মিথ্যা কথা । আমি নিজ থেকে বানিয়ে বললাম । এমন কিছু আমার জানা নেই । তবে কেন জানি মনে এই কথায় কাজ হল কিছুটা । লোকটা বলল, কি সাহায্য করতে চাও ? কেন চাও?
-আমি দেখতে চাই কি ধরেছো তোমরা । ওটার সাথে একটু কথা বলতে চাই । ব্যাস আর কিছু না । আমার গাইড বাহাদুর বেশ ভাল চেনাজানা এবং সে আমার কথা অমান্য করবে না ।
আমি কথা বলতে বলতে এগিয়ে গেলাম কয়েক কদম । বুকের ভেতরে একটা ভয় করছিলো সেটা একটু একটু করে কমে যাচ্ছে । পেছনে বসে থাকা লোকটার দিকে তাকিয়ে দেখলাম সে এক মনে ঝুকে রয়েছে প্রাণীটার দিকে । তবে আরও কাছে আসার ফলে একটা ব্যাপার খেয়াল করে দেখলাম যে ওটাকে মোটেও আমার ভিন গ্রহের প্রাণী মনে হল না । অর্থ্যাৎ আমরা এলিয়েনকে যেমন কল্পনা করে এসেছি সেটা আরলে তেমন নয় । আকার আকৃতিতে মানুষের মতই মনে হচ্ছে । তবে পার্থক্য হচ্ছে ওটা সাইজে মানুষের থেকে ছোট । বামন সাইজের মনে হল আমার কাছে ।
লোকটা পিস্তল তখনও নামায় নি । পেছনের লোকটা বলল, এই শরীরটা মোটেই আমাদের মত নয় ! অনেকটা রাবারের মত তবে স্বচ্ছ মনে হচ্ছে ! এটা ল্যাবে নিয়ে পরীক্ষা করতেই হবে !

পিস্তল ধারী এবার আমার থেকে মনযোগ সরিয়ে পেছনের লোকটার দিকে তাকালো । আমার মনে এটাই আমার সুযোগ । আমি হাতের পাথরটা সোজা লোকটার মুখ বরাবর ছুড়ে দিলাম সর্বশক্তি দিয়ে ! অন্ধকারে নিশানা ভুল হওয়ার সম্ভবনা ছিল বটে তবে এক সেকেন্ডের ব্যবধানেই টের পেলাম যে নিশানা মোটেও ভুল হয় নি । পাথরটা লেগেছে একেবারে মুখ বরাবরি । কেবল কোৎ করে একটা আওয়াজ হল । আমি এক সাশে লাফ দিয়েছিলাম যাতে যদি গুলিও করে সেটা যেন আমার শরীরে না লাগে ! তবে গুলির আওয়াজ হল না । আমি লোকটাকে পড়ে যেতে দেখলাম কেবল ।

পাশের লোকটাকে দেখলাম উঠে দাড়াতে । আমার মনে ভয় ছিল যে হয়তো ওর কাছেও একটা পিস্তল থাকবে । তবে সে যখন সামনের লোকটার হাত থেকে পিস্তল নিতে এগিয়ে আসছিল তখন বুঝতে পারলাম যে পিস্তল কেবল একটাই । তবে লোকটা পিস্তল নিতে পারলো না । তার আগেই বাহাদুর এসে হাজির হল । লাঠিটা দিয়ে একটা বাড়ি হাকালো মাথায় । ব্যাস আর কোন চিন্তা করতে হল না !

আমি এবার এগিয়ে গেলাম মাটিতে পড়ে থাকা সেই প্রাণীটার দিকে । সত্যিই এটা বামুন সাইজের মানুসই বটে । চোখ বন্ধ করে আছে । হাত পা বাঁধা । বাহাদুর হাতের পায়ের বাঁধন খুলে দিল । টর্চের আলোতেই দেখলাম প্রাণীটা চোখ তুলে তাকালো । একবার বাহাদুরের দিকে আরেকবার আমার দিকে । তারপর আমাকে অবাক করে দিয়ে বাহাদুরকে পরিস্কার বাংলাতে বলল, তোমাকে ধন্যবাদ !
বাহাদুর হাসলো । বললম চল তোমাকে তোমার জায়গা মত পৌছে দিয়ে আসি । তবে যাওয়ার আগে আমার এই বন্ধুটির সাথে কয়েকটা কথা বলতে পারো ! তার আগে আমি ঐ দুটোর ব্যবস্থা করে আসি ।

বাহাদুর লোকদুটোকে শক্ত করে বাঁধলো । আমি তখনও কেবল অবাক হয়ে তাকিয়ে আছি প্রাণীটার দিকে । আমার চোখে তখনও বিশ্বাস হচ্ছে না যে আমি কোন ভিন গ্রহের প্রাণীর দিকে তাকিয়ে রয়েছি । আমি কেবল অবাক হয়ে সেদিকে তাকিয়ে রইলাম কেবল ।

চার

পরের দিন সকালে আমার বেশ বেলা করেই ঘুম ভাঙ্গলো । রাতে বেশ পরিশ্রম হয়েছিলো । আর ঘুমাতেও বেশ দেরি হয়েছিলো । রাতে নিজের তাবুর এখানে এসে আমি বেশ কিছু সময় কেবল বিমূঢ় হয়ে বসে ছিলাম । আমার আসলে তখনও ব্যাপারটা বিশ্বাস হচ্ছিলো না । এমন কী এখনও আমার বিশ্বাস হচ্ছে না ।

বাহাদুরকে দেখতে পেলাম আমার তাবুর বাইরে বসে রয়েছে চুপচাপ । আমার ঘুম ভাঙ্গতেই আমার দিকে তাকিয়ে হাসলো । তারপর বলল, আপনাকে ধন্যবাদ দাদা । আপনি না থাকলে কাল যে কী হত ! নিরাপদে চলে গেছে ও !
আমি উঠে বসলাম । তারপর বললাম, আমার এখনও ঠিক বিশ্বাস হচ্ছে না । সত্যিই বিশ্বাস হচ্ছে না যে আমি কী দেখেছি । তোমরা কতদিন থেকে এসব জানো?
-আমরা সেই ছোট বেলা থেকেই ! আমরা পাহাড়িরা ওদের ব্যাপারে সব জানি । তবে আমরা কখনই বাইরের কাউকে বলি না । কারণ ওরা সব সময় আমাদের সাহায্য করে । এই যেমন আমরা বলেন যে আমাদের রোগ প্রতিরোগ ক্ষমতা বেশি । এটা কিন্তু হয়েছে ওদের জন্যই । ওরা আমাদের কঠিন রোগের সময় সাহায্য করে । নিয়মিত ভাবে আমাদের এখানে আসে !
-তারপর?
-আমাদের নানান ঔষধপত্র দেয় । ওরা ওদের ওখানে যা খায় সেই সব । এগুলোই আসলে আমাদের সাহায্য করে অনেক ।
-কেন এখানে আসে ?
-এই আবহাওয়া ওদের ভাল লাগে । ওদের আবহাওয়া নাকি আমাদের মত এতো চমৎকার নয় । এই কারণে অনেকেই আসে ।

আমি আর কিছু না বলে কেবল চুপ করে রইলাম । আমি গতকাল রাতে যা নিজ চোখে দেখেছি যদি সেটার কোন প্রমাণ আমার হাতে থাকতো তাহলে হয়তো এই পৃথিবী বদলে যেত । কত কিছুই না হতে পারবো । কিন্তু তারপরই মনে পড়লো ঐ দুই আমেরিকানের কথা । যদি এলিয়েনটাকে ওরা ধরে নিয়ে যেত তাহলে কী করতো । নিশ্চিত ভাবেই ভাল কিছু করতো না ।
এক হিসাবে ভালই হয়েছে অবশ্য । জগতের সকল প্রাণী নিরাপদে থাকুক এটাই কেবল কাম্য । আমার হয়তো অন্য কোন সময় ওদের সাথে আমার দেখা হবে । তখন হয়তো আরও কথা বলা যাবে ! এইবার যে এই টুকু দেখতে পেয়েছি এটাও অনেক ।

সমাপ্ত

বইপত্র ব্লগ সামু ব্লগ সকল গল্প

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 4.6 / 5. Vote count: 25

No votes so far! Be the first to rate this post.

About অপু তানভীর

আমি অতি ভাল একজন ছেলে।

View all posts by অপু তানভীর →