জীবন যেভাবে চলছে ….

4.9
(15)

জীবনের অনেক কয়টা বছর আমি পার করে ফেললাম । এখন প্রায়ই আমি আমার জীবন নিয়ে ভাবি । পেছনে যতবার দিরে তাকাই ততবারই মনে হয় জীবনে অন্যকে সুখে রাখার জন্য কত গুলো সময়ই না নষ্ট করেছি আমি । নিজের জন্য কী করলাম ?

আপনাকে যদি প্রশ্ন করি আপনি নিজের জীবনের জন্য কী করেছেন? আমরা আমাদের জীবনের অনেকটা সময় আমরা কেবল অন্যের কথা শুনে অন্যের খুশির জন্য নিজের জীবনের সময় পার করি । কেউ কেউ সারা জীবনই এই কাজ করে যায় । লোকে কী ভাববে ! লোকে কী বলবে, এই ভেবে আমাদের জীবন পার হয়ে যায় । আরও একটা ভাবনা যে সবাই যখন এই কাজ করছে আমারও এই কাজ করা উচিত, কিংবা আমারও এই কাজটাই করতে হবে, নয়তো হবে না । সবাই যা করে আমাকেও তাই করতে হবে ।

আমারও একটা সময়ে মনে হত যে আমারও তাই করতে হবে যা অন্য সবাই করে! আমি এই মনভাব নিয়ে একটা দীর্ঘ সময় পার করেছি ! আমি যখন স্কুলে পড়ি, তখন একজন প্রেমিকা এসে হাজির হয় আমার । সে আমার কাছে ডিমান্ড করে তার ডাক্তার ছেলে পছন্দ । আমাকে এখন ডাক্তার হতে হবে ! আমিও তখন মনে মনে ঠিক করে নিলাম যে আমিও ডাক্তার হব ! যদিও আমি তার আগে কোন দিন ভাবিও নি যে আমি ডাক্তার হব ! এমন কী আমি জীবনে কী হব সেটাও আমি ভাবি নি । কিন্তু প্রেমিকা চেয়েছে বলে কথা ! আমিও উঠে পড়ে বসে গেলাম এই ভাবনা নিয়ে যে আমাকে ডাক্তার হতে হবে !

কিন্তু কদিন পরেই প্রেমিকা গেল চলে ! তবে তার দেওয়া চিন্তাটা মনের ভেতরে রয়ে গেল ! আমাকে ডাক্তার হতে হবে ! আমি পড়াশোনা চালিয়ে যেতে লাগলাম । ডাক্তার আমাকে হতে হবে ! কিন্তু তারও কদিন পরে এই জিনিস অপলব্ধি করতে পারলাম যে মানুষের দেহের সামান্য কাঁটাছেড়া আমি একদম দেখতে পারি না । মানুষের রক্ত আমার মোটেই সহ্য হয় না। এমন মুভিতেও আমি কোন কাটা ছেড়া দেখতে পারছি না । বুঝলাম যে আমার পক্ষে আসলে এই জিনিস করা সম্ভব না । তারপরেও কদিন এইচিন্তা রেখেছিলাম মনে । মনের ভেতরে একটা কেমন অনুভূতি কাজ করতো সব সময় যে আমাকে ডাক্তার হতেই হবে ! কিন্তু পরে একেবারে বাদ দিয়ে দিলাম !

যেদিন থেকে আমি এই চিন্তাটা বাদ দিলাম সেদিন থেকে আমি মনের ভেতরে একটা শান্তি অনুভব করছিলাম । এতোদিন আমি অন্য কারো ইচ্ছে নিয়ে নিজের মনের ভেতরে যে চাপ অনুভব করছিলাম সেটা চলে যেতেই আমি শান্তি অনুভব করলাম অনেক । এরপর আরও অনেক জীবনে এমন অনেক কাজ আমাকে করতে হয়েছে যা আমি করতে চাই নি । বারবার এমন কাজ করতে হয়েছে । কিন্তু যতবার আমি জীবনে এমন ভাবে অন্যের দেখানো পথ থেকে ছুটে এসেছি ততবার আমার মনে একটা শান্তি এসে হাজির হয়েছে ।

আমি জানি সামনেও এমন অনেক সময় আসবে যখন আমাকে অন্যের খুশির জন্য আমাকে এমন সব কাজ করতে হবে যা আমি করতে চাই না কিন্তু আমি জানি আমি সেই কাজ থেকে আমি আস্তে আস্তে নিজেকে বের করে আনবো। আমাকে আনতেই হবে ।

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 4.9 / 5. Vote count: 15

No votes so far! Be the first to rate this post.

About অপু তানভীর

আমি অতি ভাল একজন ছেলে।

View all posts by অপু তানভীর →