আফসানার আবেগ

oputanvir
4.5
(49)

আফসানার মনে হল সে আর পারছে না । কেউ তাকে কাধে করে নিয়ে দৌড়াচ্ছে এই ব্যাপারটা সে কিছুতেই মেনে নিতে পারছে না । তার আর্মি জীবনে এই ঘটনাটা ঘটছে এই প্রথমে ।

আফসানা বলল, সার্জেন্ট !
দৌড়াতে থাকা সার্জেন্ট ওলি সাথে সাথেই বলল, ইয়েস ম্যাম ।
-আমাকে নামিয়ে দিন ।
-কিন্তু ম্যাম আপনার পায়ে গুলি লেগেছে । ভুলে কেন যাচ্ছেন !
-যা বলছি করুন !

আফসানা দেখলো সার্জেন্ট ওলি ওর কথা শুনলো না । বরং ওকে নিয়ে আবারও জোর গতিতে দৌড়াতে থাকলো । বনের ভেতর দিয়ে দৌড়াচ্ছে ওরা । যে কোন ভাবেই ওদের লক্ষ বর্ডারের কাছে পৌছানো । ওদের জন্য একটা কাপ্টার অপেক্ষা করে আছে । সংকেত পাওয়া মাত্রই সেটা উড়ে আসবে এপাড়ে । ওদের নিয়ে আবার ওপাড়ে চলে যাবে । কিন্তু সেই নির্দিষ্ট স্থানে আগে যেতে হবে ।
কিন্তু প্রশ্ন হচ্ছে যেতে পারবে তো ওরা ?

ঠিক দুইদিন আগে ওরা এসেছি মায়ানমারে । অনেকটা টুরিস্টের ছদ্মবেশে । অনেক দিন থেকে আর্মি ইন্টেলিজেন্সের কাছে খবর ছিল যে মায়ানমারের ডিডিএসআই ভয়ংকর কিছু করার প্লান করছে । সেই তথ্য নেওয়ার জন্য ওরা এসেছিলো । খুব সাবধানে টুরিস্টের পোশাকে ওরা এখানকার কন্ট্যাক্টের সাথে যোগাযোগ করেছে । একটা হার্ডড্রাইভ হাতে এসেছে । এটা যে কোন ভাবেই দেশে নিয়ে যেতে হবে । সব কিছু প্লান মাফিকই চলছিল । কিন্তু একেবারে বর্ডার ক্রস করার আগেই ওদের পেছনে লোক লাগে । এবং সেখান থেকে পালিয়ে বেড়াচ্ছে । এক পর্যায়ে রীতিমত পালাতে শুরু করলো ওরা । পেছন থেকে ধাওয়া করে আসলো ডিডিএসআইয়ের লোক । ওরা কেবল জানে যদি ওদের হাতে ধরা পড়ে তাহলে জীবনে নরক নেমে আসবে । মেরে তো ফেলবেই ওদের কিন্তু তার আগে ওদের সাথে আসলে কী যে করবে সেটা ওরা নিজেরাও জানে না । সেই কথা কল্পনাও করতে পারছে না ।
পালানোর এক পর্যায়েই একটা গুলি এসে লাগে আফসানার ডান পায়ের । গুলিটা পা ভেদ করে খানিকটা মাংস উড়িয়ে নিয়ে বেরিয়ে যায় বটে কিন্তু আফসানার চলার গতি কমিয়ে দেয় একদম । প্রথম কিছু সময় আফসানা প্রবল ইচ্ছে শক্তি দিয়ে পা চালালেও এক সময় সে হার মেনে নেয় । ওলি তখন ওকে কাধে তুলে নিয়ে দৌড়াতে থাকে ।

বনের ভেতরে একটা পুরানো ঘর দেখে সেখানে থামলো ওরা । ঘরটা পরিত্যাক্ত । ছাদটা কাঠ দিয়ে বানানো ছিল এক কালে । এখন সেটার অনেকটাই ধ্বংশ হয়ে গেছে । আপাতত এখানেই কিছু সময় বিশ্রাম নেওয়া সিদ্ধান্ত নিল ওরা ।
ওলি আফসানার পায়ের ক্ষত পরীক্ষা করলো । তারপর নিজের টিশার্টের কিছুটা অংশ ছিড়ে সেটা আবার ভাল করে বেঁধে দিল । ওর দিকে তাকিয়ে বলল, রক্তা পরা আপাতত বন্ধ হয়েছে । তবে জলদিই এটার চিকিৎসা করাতে হবে । নয়তো ভোগাবে !
আফসানা ওলির দিকে সরাসরি তাকিয়ে রইলো কিছু সময় । মনের ভেতরে যে কথাটা ঘুরপাক খাচ্ছে সেটা সে বলতে চাচ্ছে না । কিন্তু সে জানে যে তাকে সেটা বলতেই হবে ।
ওলি একটু বাইরে তাকালো । দিনের আলো শেষ হতে এখনও বেশ খানিকটা সময় বাকি রয়েছে । এখনও ওরা নিরাপদ স্থানে পৌছাতে পারে নি । কখন পারবে সেটা ওরা জানে না । কেবল মাত্র একটা লোকেশন কো-অর্ডিনেট ছাড়া ওদের কাছে কিছু নেই । কোন আগ্নেও অস্ত্র নেই ওদের কাছে । কেবল ট্রেকিংয়ের জন্য দুজন দুটো ছুরি কিনেছিলো লোকাল বাজার থেকে । অন্য দিকে ওদের হাতে মেশিন গান রয়েছে । ওলি আর আফসানা মাত্র দুজন আর ওরা কতজন সেটা অজানা । এমন অসম লড়াইয়ে কোন ভাবেই জেতা সম্ভব না । এই জন্য ওরা নিরাপদ এলাকাতেই পালিয়ে যাওয়ার পরিকল্পনা করছে । কিন্তু সেটাও সম্ভব হবে কিনা ওরা জানে না ।
-সার্জেন্ট !
-ইয়েস ম্যাম?
-আপনি এখনই রওয়ানা হয়ে যান ।
-এখনই ?
-ইয়েস! আমাকে ছাড়াই !
-কিন্তু ম্যাম ….
-কোন কথা না । আমি যা বলছি করুন ! আমি কেবল আপনার গতিকে ধীর করছি । এভাবে যেতে থাকলে আমরা দুজনই ধরা পরবো । আদতে সেটাতে কোন লাভ হবে না । কিন্তু এই হার্ড ড্রাইভটা অবশ্যই পৌছাতে হবে নয়তো অনেক বড় ক্ষতি হবে । বুঝতে পারছেন নিশ্চিয়ই । এখানে একজন মানুষের জীবনের থেকে দেশের স্বার্থ অনেক বড় । ইটস এন অর্ডার !
-ইয়েস ম্যাম !

ওলি কিছু সময় আফসানার দিকে তাকিয়ে রইলো । তারপর হার্ড ড্রাইভটা হাতে নিয়ে একটা শেষ বারের মত স্যালুট দিয়ে চলে গেল !

ওলি চলে যেতেই কিছু সময় আফসানা একই ভাবে বসে রইলো । হঠাৎ করেই ওর নিজের কাছে বড্ড একা মনে হল । এই ভাবে এই অন্য দেশের মাটিতে ওকে মরতে হবে সেটা কি কোন দিন ভেবেছিলো ! এমন কি এই মিশনে ওর আসার কথাও ছিল না । নিজ থেকে ও এগিয়ে এসেছিলো । ওর বাবা ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ কোন ভাবেও রাজি ছিলেন না । আফসানা অনেক কষ্ট করে রাজি করিয়েছে তাকে । কেবল বলেছে ওরা কেবল টুরিস্ট বেশে যাবে, দেখবে আর ঘুরে আসবে । এর আগেও মায়ানমারে এভাবে যাওয়া আসা হয়েছে । কোন সসম্যা হয় নি । কিন্তু এভাবে যে এভাবে বিপদ চলে আসবে সেটা ওরা কেউ ই ভাবতে পারে নি ।

তখনই আফসানার মনে হল পরের কথাটা মনে হল । ও যখন ধরা পরবে তখন তো কেবল ওকে মেরেই ফেলবে না । এর আগে ওর সাথে কী কী করা হতে পারে এটা ভাবতেই শিউরে উঠলো একটু । তখনই মনে মনে ঠিক করে নিল যে কোন ভাবেই সে ডিডিএসআইয়ের হাতে ধরা পরবে না । দরকার হলে আগে নিজেকে মেরে ফেলবে । আত্মহত্যা মহাপাপ সে জানে কিন্তু এখানে এর থেকে ভাল পন্থা আর নেই ।

তখনই আওয়াজটা শুনতে পেল সে । কয়েকজোড়া পায়ের আওয়াজ এদিকেই আসছে । পকেট থেকে ছুরিটা বের করে আনলো । সামনে ধরলো না সেটা । ছুরিটা ধরলো ঠিক নিজের গলার কাছে । ওকে ধরার আগেই সেটা সে চালিয়ে দিবে ।

বুকের মাঝে বড় বড় নিঃশ্বাস এসে হাজির হল । নিজেকে সাহসী হিসাবেই জানে । কোন কিছুতেই সে ভয় পায় না । কিন্তু আজকে নিজের গলায় ছুরি চালাতে গিয়ে ওর হাত কাঁপছে । মানুষ বলে আত্মহত্যা করে কাপুরুষেরা । কিন্তু আফসানা ঠিক বুঝতে পারছে যে নিজের জীবন নেওয়ার মত সাহসের কাজ আর কিছু হতে পারে না ।

তখনই লোকটাকে দেখতে পেল সে । ওর দিকে তাকিয়ে আছে । মুখে একটা হাসি । বুঝতে পেরেছে যে আফসানা ধরা পরেছে । তবে হাতের ছুরিটা দেখে একটু সতর্কতার সাথে এগিয়ে আসতে শুরু করলো । পেছনে আরও একজনকে দেখা গেল । দুজনেই বন্ধুক হাতে নিয়ে এগিয়ে আসছে । একজন আফসানাকে উদ্দেশ্য করে ইংরেজিতে বলল ছুরি ফেলে দিতে । আফসানা নিজের ছুরিটা আরও শক্ত করে ধরলো । সে এবার ছুরিটা চালিেয়ই দিবে । আর বেশি অপেক্ষা করা যাবে না । নয়তো ওদের হাতে ধরা পরবে সে । প্রথমে ওরা এখানেই ওকে ধর্ষণ করবে । তারপর ক্যাম্পে নিয়ে গিয়ে ওর সাথে আরও কী কী করতে পারে সেটা আফসানা ভাবতেও পারছে না । এমনটা সে নিজের সাথে কোন মতেই হতে দিবে না ।

ছুরিটা যখনই চালাতে যাবে তখনই ওর চোখ গেল দ্বিতীয় জনের পেছনে । তাকে দেখে একটু অবাক হল । ওকে এখানে মোটেই আশা করে নি সে ।

ওলির মাত্র ৩০ সেকেন্ড লাগলো দুজনকে কাবু করতে । দুজন আফসানাকে দেখে অন্য সব কিছু ভুলে গিয়েছিলো । পেছনের জনের গলায় একটা কোপ মারলো । সামনের জন যখন আওয়াজ পেয়ে ঘুরতে যাবে তার আগেই আরেকটা কোপ এসে তার হাতে তারপর গলায় । কোন আওয়াজ ছাড়াই দুজন মাটিতে শুরু পরলো ।

আফসানা কাউকে দেখে এতো প্রসন্ন হয়েছে বলে ওর মনে পড়ে না । তারপরেও মুখ গম্ভীর করে বলল, আপনাকে আমি অর্ডার দিয়েছিলাম !
ওলি সেদিকে কোন প্রকার ভ্রক্ষেপ না করে মৃত দুইজন সৈনিকদের পকেট খোজ করতে লাগলো । দুটো পিস্তল খুজে পেল । একটা নিজের কাছে রেখে অন্যটা আফসানার হাতে দিল । তারপর একটা মেশিনগান নিজের কাধে তুলে নিতে নিতে আফসানার দিকে তাকিয়ে বলল, দেশে ফিরে এই অর্ডার না মানার জন্য আমার বিরুদ্ধে কোটমার্শাল কইরেন !
-তাই করবো !
-আমার আপত্তি নাই । চলেন এবার !

ওলি আফসানাকে কাধে তুলে নিয়ে আবারও যাত্রা শুরু করলো । তবে এবার ওলির ভেতরে আর আগের মত তাড়াহুড়া নেই । ও হাটছে বেশ শান্ত ভাবেই । হাটতে হাটতে ওলি বলল, ওদের হাতে ধরা পরলে কী অবস্থা হত আপনার সেটা ভেবেছেন ?
-সেটা আমার টেনশন । আপনার না । আপনি অর্ডার কেন অমান্য করলেন ?
-যদি আপনিও ধরা পরে যেতেন । ওদি এই ডিস্কটা ওরা পেয়ে যেত ।
-গেলে যেত! সেটা আপনার জীবন থেকে বড় কিছু না !
-অবশ্যই বড় কিছু !
-আমার কাছে না ।

আফসানা আরও কিছু বলতে চাইছিলো কিন্তু কেন জানি ওর মুখ দিয়ে আর কোন কথাই বের হল না । সত্যিই যদি ওলি না আসতো, যদি ওর অর্ডার মোতাবেকই চলে যেত এতোক্ষণে ওর উপর দিয়ে কী নেমে আসতো ! আফসানা সেটা ভাবতেই পারছে না ।

দুই

তিনদিন পর ।

আফসানা নিজের বেডে শুরু আছে । হাসপাতালে থেকে ওকে একদিন পরেই ছেড়ে দিয়েছে । পায়ের ব্যান্ডেজ বেঁধে দিয়েছে । বলা হয়েছে মাস খানেক কোন হাটা চলা করা যাবে না । নিজের ঘরে শুয়ে বসে দিন কাটাতে হবে যা আফসানার মোটেও পছন্দ না । মোবাইল সকাল থেকে সে মোবাইল টিপছিল । বই পড়েছে । এভাবে সামনের কিছু দিন কাটিয়েছে ! এমন সময় সার্জেন্ট ওলি এসে হাজির হল তার বাসায় !

আফসানা সরাসরি ওলিকে নিজের শোবার ঘরেই আসতে বলল। ওলি ঘরে ঢুকেই একটা স্যালুট দিল । আফসানা কিছু সময় ওলির দিকে তাকিয়ে থেকে বলল, বসুন । রিল্যাক্স হয়ে বসুন ।
-ইয়েস ম্যাম ।
-হার্ড ডিস্ক ডিকোড করা হয়েছে ?
-চলছে ম্যাম ।
-আমি কিন্তু এখনও ফুল রিপোর্ট লিখি নি । সেখানে কিন্তু আপনার অর্ডার অমান্য করার কথা উল্লেখ থাকবে ।
-ইয়েস ম্যাম আমি জানি !
তারপর কিছু সময় কেটে গেল চুপচাপ করেই । আফসানা তারপর হঠাৎ করে বলল, আপনি কেন আমার অর্ডার অমান্য করলেন? যে কোন পর্যায়েই যে একজন উর্ধতন অফিসারের কথা আপনাকে শুনতে হবে এমন ট্রেনিং আপনাকে দেওয়া হয়েছে । আপনি কেন অমান্য করলেন, যেখানে ন্যাশনাল সিকিউরিটি জড়িতো ?

ওলি কিছু সময় নিজের ভেতরেই কী যেন ভাবলো । তারপর বলল, আমি চোখের সামনে দেখতে পাচ্ছিলাম যে ওরা আপনাকে ধরতে পারলে কী করতো ! আমি যদি আপনার অর্ডার মেনে চলে আসতাম তাহলে পরের দিন গুলোতে আমি কোন দিন শান্তিমত ঘুমাতে পারতাম না । বারবার কেবল মনে হত যে আমি আমি চাইলেও কিছু করতে পারতাম কিন্তু করি নি । এটা আমাকে শান্তি দিতো না ।
-কেবল এই কারণেই আপনি ফিরে এসেছিলেন?

ওলি হাসলো । বলল, এটা একটা কারণ । আরও একটা কারণ আছে । তবে সেটা বলা যাবে না ।
-আরও একটা কারণ ? বলা যাবে না কেন?
-কারণ সেটা বললে আমার নামে নির্ঘাত কোর্ট মার্শাল হবে ।

আফসানা দেখলো ওলি একদম সরাসরি ওর চোখের দিকে তাকিয়ে রয়েছে । যদিও আফসানা ঠিক ঠিক জানে ওলির না বলা কারণটা । যখন ঠিক আফসানা যাবে এই মিশনে তখন ওলি অনেকটা বেপোরোয়া ভাবেই এই মিশনের যাওয়ার জন্য নাম লিখিয়েছিলো । আগে আফসানার সম পর্যায়ের একজন অফিসার যাওয়ার কথা ছিল । সেই অফিসার ঠিকও হয়েছিলো । তবে ওলি কিভাবে তাকে রাজি করিয়েছিলো সেটা আফসানা জানে না । তবে এটা ওর ঠিকই কানে এসেছিলো যে ওলি অনেকটাই বেপোরোয়া ছিল ।

আফসানা জানে কারণ টা । তবে আফসানা এও জানে যে ওলি যা ইচ্ছে পেষণ করে সেটা কোন দিন সম্ভব না । তার বাবা কোন দিন আফসানা থেকে নিচের র‌্যাঙ্কের একজনের সাথে আফসানার মেলামেশা মেনে নেবে না । আফসানা এই বাস্তবতা খুব ভাল করেই জানে । তাই সে নিজেকে নিয়ন্ত্রন করে নিয়েছে খুব ভাল ভাবেই । ছোট থেকেই এই আবেগকে নিয়ন্ত্রন করতে শিখেছে সে । তার বাবার দেওয়া প্রথম নির্দেশই ছিল নিজের আবেগকে নিয়ন্ত্রন করতে হবে ।

আফসানা সেই ভাবেই আবেগ নিয়ন্ত্রন করে চলেছে । তবুও আফসানার মনে মাঝে মাঝে কিছু আবেগকে প্রবাহিত হতে দিতে ইচ্ছে করে !

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 4.5 / 5. Vote count: 49

No votes so far! Be the first to rate this post.

About অপু তানভীর

আমি অতি ভাল একজন ছেলে।

View all posts by অপু তানভীর →