আমার আমি

4.4
(24)

আমার ভেতরে একটা বাজে স্বভাব হচ্ছে আমি আমার ব্যাপারে মানুষের কৌতুহল একদম পছন্দ করি না । আপনাদের ভেতরে হয়তো কয়েকজন আছেন যারা আমাকে পছন্দ করেন । হয়তো খুব বেশি না, তবে কয়েকজন তো আছেনই । এরা আমার ব্যাপারে চিন্তা করেন, আমি যদি কয়েক দিন কোন পোস্ট না দেই অনলাইনে তাহলে চিন্তা করেন, ভাবেন যে আমার কিছু হল কিনা কিংবা আমার শরীর ভাল আছে কিনা ! ঠিক এই ব্যাপারটাই আমার পছন্দ না । একদম ছোট বেলা থেকেই । ছোট বেলাতে আমার পাড়া প্রতিবেশি কিংবা আত্মীয়দের মধ্যে থেকে যখন কেউ এমন আচরন করতো তখন আমার খুব মেজাজ গরম হত । বারবার মনে হত, আমার শরীর খারাপ কি ভাল , আমার পড়াশুনা কেমন চলছে সেটা জেনে তোমাদের কী দরকার শুনি ! যত বড় হতে লাগলাম এই বিরক্তিটা আমার বাড়তে লাগলো জ্যামিতিক হারে । আগে তো তাও উত্তর দিতাম বিরক্ত চেপে ধরে একটা সময় পরে আমি তাদের এই সব প্রশ্নের উত্তর দেওয়া বন্ধ করে দিলাম । আমার কাছে একজন জিজ্ঞেস করতে, আমি তার দিকে একবার তাকিয়ে আবার নিজের কাজে মন দিলাম। তাকে বুঝিয়ে দিলাম যে তুমি যে প্রশ্ন করছো সেটা আমি শুনেছি কিন্তু সেটার উত্তর দেওয়ার ইচ্ছে আমার নেই একদম । বুদ্ধিমান মানুষ হলে সে আর দ্বিতীয়বার আমাকে এই প্রশ্ন করবে না, কিংবা আমার প্রতি অসুন্তুষ্ট হবে, যেহেতু তারা বেশির ভাগই বয়সে বড়, আমার অবশ্য তাতে কিছু যায় আসে না । আমি বরাবরই মানুষজন কম পছন্দ করি । এবং চাই মানুষ যেন আমার সাথে কম যোগাযোগ করে । কিন্তু কিছু কিছু মানুষ রয়েছে তারা এই চুপ করে থাকাটা ঠিক বুঝতে পারে না, প্রশ্ন করেই যায় আমার বিরক্তি বেড়ে যায় !

এই হচ্ছি আমি । আমি জানি এটা মোটেও গর্ব করার মত কোন গুণ না । এটা খারাপ একটা দিক । কিন্তু এটাই আমি । আমি মানুষ হিসাবে মোটেই ফেরেস্তা গোছের কেউ না, এমন কি ধারে কাছেও না । আমার ভেতরে অনেক অনেক খারাপ গুণ রয়েছে । এখন আমি মানুষ তো ! প্রতিটি মানুষের মাঝে যেমন খারাপ গুণ থাকে, এটা আমার খারাপ গুণ গুলোর ভেতরে একটা । আমি এভাবেই তৈরি । এটাই আসলে আমি । কি করবো বলুন !

তবে তার মানে কি এই যে মানুষের কাছ থেকে কথা শুনতে আমার ভাল লাগে না? সেটাও আবার না । আমার এই ৩২ বছর জীবনে খুব অল্প কয়েকজন মানুষের সাথে পরিচয় হয়েছে । তাদের বেশির ভাগই আমার প্রেমিকা, কয়েকজন বন্ধু, কাছের মানুষ । সব মিলিয়ে তারা গোটা দশ জনের কম হবে ! আমি সব সময় চেয়েছি তারা আমার খোজ নিক । আমি কেমন আছি, আমার মন ভাল কিনা, আমার শরীর ভাল কিনা, কিংবা আমার আজকে কি করতে ভাল লাগছে রাতে ভাল ঘুম হয়েছে কিনা ! আমি সব সময় চেয়েছি তারা খোজ নিক ।
কিন্তু মজার ব্যাপার হচ্ছে তাদের কেউ কোন দিন আমার ব্যাপারে কোন কনসার্ন নেয় নি । কেবল একজন মানুষ ছাড়া !

তৃষাকে আমি এই জন্য কোন দিন মন থেকে দুর করতে পারবো না । তৃষা আমার জীবনে তিন বছরের কিছু বেশি সময় ধরে ছিল । এই পুরো সময়ে সে আমার খুব দৌড়ের উপরে রেখেছে । কিন্তু এই তিন বছরের সে আমার এমন কিছু অনুভব করিয়েছে যা আমি কোন দিন কারো কাছ থেকে পাই নি । কারো কাছ থেকে না । আমি কত গুলো প্রেম করেছি, কত মেয়ের সাথে গল্প করেছি কিন্তু কেউ কোন দিন আমাকে এই অনুভুতিটা জাগাতে পারে নি যে সে সত্যিই আমাকে ভালোবাসে । বলছি না যে তারা ভালোবাসতো না, বাসতো নিশ্চয়ই তবে তারা সেটা কোন দিন আমাকে দেখায় নি । আমার সব থেকে লম্বা সময়ের প্রেমিকার কথা যদি ধরি, একদিন তার সাথে কথা বলতে বলতে গুলিস্তানে বাসের জন্য অপেক্ষা করছিলাম, এমন সময়ে একটা রিক্সা আমার পায়ের উপরে উঠে যায় । সেই কথা জানে । একটু পরে ফোন কেটে যায় । তার পরের কয়েক দিন সে ফোন দেয় নি । এমন কি যখন পরে ফোন দিল তখন আমার পায়ের কি অবস্থা সেই কথা পর্যন্ত সে জানতে চায় নি । তার মনেই নেই । আমি খুব করে চাচ্ছিলাম যে সে জিজ্ঞেস করুক একটা বার যে তোমার পায়ের কি অবস্থা এখন ! দুইদিন আমি রুম থেকে বের হতে পারি নি পায়ের ব্যাপার কারণে ।

এতো কথা কেন বললাম ! কোন কারণ নেই । এমনি প্যাচাল বলতে পারেন ।
এই কারণে যারা আমাকে পছন্দ করেন, সমান্য কয়েকজন হয়তো, তাদেরকে বলি যে মোটেই আমার ব্যাপারে কোন কনসার্ন দেখাবেন না । এটা আমাকে আসলে বিরক্তই করবে । আপনি যেই হোন না কেন আপনার আপনি মোটেই আমার সেই অতি পছন্দের মানুষের তালিকাতে নেই যাদের কাছ থেকে আমি এই বাক্য গুলো শুনতে চাই । যদি থাকেন তাহলে আপনি নিজেই সেটা টের পাবেন । আমার আচরণ আপনার প্রতি অন্য রকম হবে ।
ভাল থাকুন সব সময় !

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 4.4 / 5. Vote count: 24

No votes so far! Be the first to rate this post.

About অপু তানভীর

আমি অতি ভাল একজন ছেলে।

View all posts by অপু তানভীর →